ফুল-কাঁটা
- সুলেখা শামুক - জলের চোখে জল ২৭-০৪-২০২৪

প্রতিটা গোলাপ গাছ
দুইটা অংশ থাকে,
একটা ফুল একটা কাঁটা
একই ডালে রাখে।
ফুলগুলি সব উচুঁ তলায়
কাঁটা থাকে নিচে,
কাঁটায় ঘেরা থাকে বলেই
উপরে ফুল বাঁচে।
কাঁটার বুকে বিষ থাকে
ফুল ভরা সুবাসে,
গাছ কিন্তু ফুল কাঁটাকে
সমান ভালোবাসে।
কর্ম ভালো জন্ম ফুলের
নেই কোন অভিশাপ,
কাঁটার হল মন্দ ভাগ্য
জন্ম যেন পাপ।
জন্ম থেকে ফুলে পূজা
কাঁটা শুকায় ডালে,
ফুল আর কাঁটার মিলন
হয় না কোন কালে।
ফুল কাঁটা সারা জীবন
কাছাকাছি রয়,
একই হাওয়ায় দু’জন দোলে
কেউ কারো নয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।